Sign up with your email address to be the first to know about new products, VIP offers, blog features & more.

স্বপ্নের সাম্পান

Picture Courtesy : Mr.Saptarshi Dey

মানব জন্মের সময়কালের সবচেয়ে মূল্যবান সময়কাল হলো শৈশব। আমার লেখনীর অনেকটা অংশ জড়িয়ে থাকে শৈশব ও তার সাথে অঙ্গাঙ্গিক বিভিন্ন অভিজ্ঞতা যা হয়তো অনেকের কাছেই খুব পরিচিত। নিজস্ব অভিজ্ঞতাগুলিকে ব্যাতি রেখে লেখার বাকিটা অনেকটাই চেনা রাস্তা বেয়ে হেটে যাওয়া। ঠিক যেমন গ্রীষ্মের চড়া রোদের মাঝেও সড়সড় করে এগিয়ে যায় পালতোলা নৌকা।

যাক এদিক ওদিকের কথা রেখে ফেরা যাক আলোচ্চে। শৈশবের আব্দারের অনেক গুলি চাহিদার মধ্যে একটি হলো সাইকেল। একচাকা টা মোটামুটি সার্কাসে বহুল ব্যবহৃত হলেও , দু চাকা বা তিন চাকার সাইকেল ই বেশি চেনা। এ যেন এক স্বপ্নের সাম্পান। ছোট্ট দুটি চাকার যান, কিন্তু চলতে গ্যালে বাঁধ সাধে ব্যালেন্সিং এক্ট। অতয়েব এটি আবশ্যিক ভাবে শিখতে হয় ব্যালান্স করা।

সেই প্রথম শেখা , পড়তে – পড়লে আবার উঠে পড়তে।

এক অদম্য জেদ শিশুমনকে তাড়িত করে নতুন কিছু শেখার জন্য। তার থেকেও জরুরি শিক্ষা হার মানতে শেখা – তবে অবশ্যই তা যেন হয় সদর্থক। ঘুরে দাঁড়াবার প্রথম পাঠ – যা হবে তার পরবর্তী জীবনের পাথেয়।

এগুলির পাশাপাশি শিশুমনের সিংহভাগ জড়িয়ে থাকে ফ্যান্টাসির পরিমণ্ডল। যা একান্তই ব্যক্তিগত এবং যা খুব সাদামাটা – অবশ্যই আমাদের দৈনন্দিন রেশনাল যুক্তিতর্কের বাইরে। সেখানে সে স্বপ্নের হাতধরে বিচরণ করে নিজের চেনা গল্পের প্রেক্ষাপটে – চেনা পরিচিত চরিত্রায়ণ। সেখানে ফুল আছে , জন্তু আছে , আছে রং , আকাশ , রামধনু – অপরিসীম খুশি আর প্রাণোচ্ছলতা। দুচাকা বা তিন চাকার উপর ভর করে তার সাবলীল চলন। তবে মানব মস্তিষ্কের বিকাশ তখনি বোঝা যায় যখন তা প্রতিফলিত হয় তার ব্যক্তির হাত ধরে – হতে পারে তা গল্পের হাত ধরে বা কখন রংতুলির ছোয়ায়। আবার কখন আপনমনে গুনগুন করে গানের মধ্যে দিয়ে।

আমরা যারা নিজেদের অভিভাবক বা নিতান্ত প্রাপ্তবয়স্ক বলে দাবি করি, আমাদের কাছে একটি অত্যন্ত গুরু দায়িত্ব হলো এই সব কচিমনের স্বতঃপ্রণোদিত আবেগ গুলিকে সঠিক পথেই নার্চার করা – তবেই তো হবে সঠিক অভিভাকত্বের পরিচয়। নিজে কি চাই বা নিজের না পাওয়ার ফিরিস্তির বোঝা তার ছোট্ট ঘরে না ফেলে বরং সে কি চায় সেটির দিকেই থাকুক আমাদের নজর।

সাইকেল চলুক সোজা – তীর তীর করে নিজের পরিশ্রমে, স্বকীয়তায় – আমরাই পারি তাদের প্রথম পদক্ষেপ নিতে।

A blogger in search of diversified shades of life…

share

Leave a Reply

Be the First to Comment!

Notify of
avatar