Sign up with your email address to be the first to know about new products, VIP offers, blog features & more.

“আম ওজন” করেন?

Posted on 0 No tags 0

টিং
– একটি নোটিফিকেশন এলো আপনার মোবাইল এ আপনার প্রিয় এপ্লিকেশন টি তে , লুকোচুরি খেলার মতন উঁকি দিয়ে – ধামাকা সেল , কিংবা আপ টু ৫০% অফ।
– তড়িঘড়ি আপনি সেটিকে স্পর্শ করে খুলে দেখলেন – এটি শুধুমাত্র আপনার জন্যই প্রযোজ্য এবং যার মেয়াদ কেবল পরবর্তী ৪৮ ঘন্টা।

– ব্যাস , এইবার পরবর্তী ২৪ ঘন্টা শুরু হবে আপনার দোলাচল চিত্ততা। কাঙ্খিত হোক বা অপ্রয়োজনীয় , “ডিসকাউন্ট অফার ” নামক সোনার হরিণ তখন আপনার মস্তিষ্কের তৃণভূমিতে শুধু বিচরণই নয় বরং তিড়িং বিড়িং করে লাফিয়ে চলেছে।

শয়নে , স্বপনে, জাগরণে তখন এক চিন্তা – কি কিনবেন।

কিন্তু প্রশ্ন হলো – কেন কিনবেন ? সত্যি কি আপনার কিছু কেনার আছে ? জিনিসটি কি সত্যি আপনার প্রয়োজন ? এসব যুক্তিতর্ক তখন নেহাতই দুদুভাতু।

মানুষের এই দোলাচলচিত্ততার ওপর ভিত্তি করে গড়ে উঠেছে বিশ্বব্যপি ই -কমার্স এর রঙিন জগৎ – যার পিছনে রয়েছে তাবড় তাবড় বিপণন জগতের জ্ঞানী ও পন্ডিতের অক্লান্ত সৃজনশীলতা ও উদ্ভাবনী শক্তি। যাদের লক্ষই হলো সঠিক নাগাল ও বাজারজাতকরণ।
বহুজাতিক বা স্থানীয় বিপণন সংস্থার সেই ঝা চকচকে অফিসের ডেস্কটপ বা ল্যাপটপ থেকে শুরু হওয়া সেই বিপণন ফুদেল – যার শেষ প্রান্তে অসহায় হয়ে আপনি দাঁড়িয়ে দাঁড়িয়ে শিশুসুলভ আঙ্গুল চুস্ছেন।

তথ্য প্রযুক্তি , উন্নত উপাত বৈশ্লেষিক ন্যায় (ডাটা এনালিটিক্স ) এর সাহায্যে খুব সহজেই তারা বিশ্লেষণ করে নিতে পারেন আপনার ভৌগোলিক অবস্থান , আপনার বয়স, আপনি কি পছন্দ করেন – কি অপছন্দ করেন – আপনি কোন ভাষাভাষীর লোক ইত্যাদি প্রভৃতি আরো ক্ষুদ্রাতি ক্ষুদ্র পরিমাপক যা অপার কল্পনাতীত। আর এই গুলিকে ভিত্তি করে তারা নির্ধারণ করেন তাদের ভোগ্য পণ্যের পজিশনিং।

সুতরাং, মনে রাখবেন পরবর্তী সময়ে যখন আপনি কখন এরকম কোনো বিপণনের নোটিফিকেশন পাবেন – ভাবেন না আপনিই একমাত্র সৌভাগ্যবান।

আম ওজন করে নিন – নতুবা আপনার কষ্টার্জিত উপার্জন আমাজনের জলের মতন ভেসে যাবে।

বিঃ দ্রঃ – সকল নামকরণ কাল্পনিক, কোনো রকম সাযুর্জ নিতান্তই কাকতালীয়।

A blogger in search of diversified shades of life…

share

Leave a Reply

Be the First to Comment!

Notify of
avatar