Sign up with your email address to be the first to know about new products, VIP offers, blog features & more.

দায়ভার

বাসে যেতে যেতে এক মধ্যবয়স্ক দম্পতি কে দেখছিলাম।

বাবার কোলে পুত্র। বয়স খুব ভুল না করলে পাঁচ কি ছয়। একটি বেশ বড় আই প্যাড – বাচ্চাটি অসীম কৌতূহল নিয়ে আরেকটি বাচ্চাকে ট্রেন লাইনের উপর দিয়ে বোনাস পয়েন্ট কালেক্ট করিয়েই চলেছে। খেলাটির নাম “সাবওয়ে সার্ফার “. এই প্রজন্মের মুখে ভাত পড়ার আগেও এইসব নাম কণ্ঠস্থ থাকে।

Picture Courtsey | www.mindful.org

মা এক চোখে পুত্রের কর্মকান্ড দেখে “টেক স্যাভি” তকমায় গর্বিত, আরেক চোখে একবার দেখে নেয়া অন্যেদের রিঅ্যাকশন। পিতা অপত্য স্নেহে মশগুল হয়ে বাহবা দিচ্ছেন। সন্তানের পারদর্শিতা কে অভিনন্দন আর উৎসাহ প্রদান এক অনন্য টোটকা। দক্ষতা বৃদ্ধির অনুঘটক। কিন্তু সমস্যা টি শুরু হলো ঠিক পাঁচ মিনিট পর! শিশুটি মুহুর্মুহুর এপ্লিকেশন চেঞ্জ করেই চলেছে। একবার ইউটিউব ,পরক্ষনেই অন্য গেম ,তারপরেই আরেকটি , আবার আরেকটি।

শিশু মন উজ্জ্বল রং, সদা চঞ্চল বা খুব দ্রুত গতির বিষয় বস্তুর দিকে আকৃষ্ট হয় ঠিকই তার উপরেই গড়ে ওঠা সুবিশাল “ইউসার ইন্টারফেস ডিজানিং ” আর আধুনিক “গেম ডেভেলপমেন্ট ” এর মায়াবী দুনিয়া। মবিলিটি মানুষকে দেয় দ্রুততা আর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স জিন বোতল থেকে বেরিয়ে ইননোভেশনের মাত্রা ছাড়িয়ে মানুষকে করেছে বশ! আপামর শৈশব ভুগছে অস্থিরতা আর চিন্তা শক্তির স্থিরতার অভাবে। হাতে একটি যন্ত্র আর ঘাড় ঘুজ করে বসে থাকা ছোট্ট ছোট্ট মাথায় ছড়ি ঘোরাচ্ছে বিভিন্ন অলীক চরিত্র। প্রযুক্তি অবশ্যই গ্রহণ যোগ্য কারণ প্রযুক্তি মানুষকে দেয় গতি – তবে অভিভাবক দের হতে হবে একটু দায়িত্বশীল , একটু নজর থাকুক তার ছোট্ট অপত্যের গতিবিধির দিকে। প্রোলঙড স্ক্রিন এক্সপোজার , ব্লু লাইট এর কু প্রভাব নিয়ে গুগল করলে হুড়মুড় করে বেরোবে দিস্তা দিস্তা রেজাল্ট। যার তলায় চাপা পড়ছে অস্থির, দিকভ্রান্ত আপামর শিশু সমাজ।

আধুনিক শৈশব এক অদ্ভুত দৃশ্য শ্রাব্যের জলপ্রপাতের সামনে দাঁড়িয়ে আছে যার চতুর্দিকে শুধুই দিক্ভ্রান্তকারী নিয়ন আলোর রোশনাই। শৈশব এখন অবাক হয় শান্ত স্নিগ্ধ সবুজ ঘাসের ছোঁয়ায় , নিস্তব্ধ বিকেলে জলাশয়ের উপরে তোলা পড়ন্ত বিকেলের মিষ্টি হওয়ার জলতরঙ্গ।

এই আগ্রাসনের দায় ভার কি শুধুই যান্ত্রিকতার না এর অনেকাংশে আছে আমাদের আধুনিক হওয়ার মুখোশ?

With Love,
signature
share

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of