Sign up with your email address to be the first to know about new products, VIP offers, blog features & more.

রঘুরাজপুর – প্রথম অধ্যায়

ভারতবর্ষের মানচিত্রের ভৌগোলিক অবস্থান বিচারে পূর্বপ্রান্তে থাকা একটি জনপ্রিয় শহর “উড়িষ্যা ” যেখানে আছে মধ্যবিত্ত বাঙালির অবকাশ যাপনের সেরা স্থান শ্রীক্ষেত্র বা “পুরী “

Raghurajpur – The Crafts Village

Pic Courtsey : Rongpencil

পুরী থেকে রওনা হয়ে ভুবনেশ্বর রোড ধরে ২০৩ নম্বর জাতীয় সড়ক বেয়ে পৌঁছাতে হয় ভার্গবী নদীর দক্ষিণ তীরের “চন্দনপুর” নামক মেঠো পথে,সেখান থেকে আরো ১.৫কিলোমিটার গেলে চন্দনপুর বাজার অঞ্চল থেকে ডানদিকে গেলে আপনি পৌঁছাবেন আমাদের গন্তব্য “রঘুরাজপুর ” -পটচিত্রের এক মায়াবী জগৎ।

Pic Courtsey : Rongpencil

এই বংশানুক্রমিক প্রাচীন শিল্পকলার বর্ণনা স্বভাবসিদ্ধ ভাবে বিস্তরিত বিবরণের দাবিদার তাই  ব্যক্তিগত ভ্রমণ  অভিজ্ঞতার আজ প্রথম কিস্তি।

ইংরেজি হরফ “U ” এর মতন দেখতে আম ,কাঁঠাল, নারল ,সুপারি ইত্যাদি গ্রীষ্মপ্রধান ও উপকূলবর্তী বহু পরিচিত অপরিচিত গাছের সারি যেন  পরম লালিত্যে আগলে রেখেছে  ছোট্টো এই গ্রাম।

Pic Courtsey : Rongpencil

পূর্ব থেকে পশ্চিম প্রান্ত বরাবর তাকালে গ্রামটি যেন দ্বিধাবিভক্ত পরিষ্কার দুটি সারি তে।

Pic Courtsey : Rongpencil

গ্রামের যেকোনো একটিকে আপনি প্রবেশদ্বার করলে অন্যটি হবে প্রস্থানদ্বার। পুরো গ্রাম যেন সুনিপুন পরিকল্পনার প্রতিচ্ছবি যার মাঝ বরাবর রয়েছে একটি সাম্প্রদায়িক মিলন কেন্দ্র – ভগবৎ টুঙ্গি , আর আছে বেশ কিছু ছোট ছোট মন্দির।

Pic Courtsey : Rongpencil

গ্রামবাসীদের প্রধান আরাধ্য দেবী ভুয়াসুনি র পাশাপাশি রয়েছে রাধামোহন , গোপীনাথ, লক্ষীনারায়ন, গৌরাঙ্গ এবং রঘুনাথ দেবের মন্দিরের সহাবস্থান।

Pic Courtsey : Rongpencil

এই গ্রামে থাকেন ১০৩টির মতন পরিবার যেখানে আছেন ৩১১যান অত্যন্ত পটু কিছু গুণী শিল্পী যারা নিজের অজান্তে সপরিবারে নিযুক্ত আছেন শিল্পকলার এক মহাযজ্ঞে যার নাম “পাত্তাচিত্র ” সরলীকৃত করলে যার মানে হয় পটশিল্প।

Pic Courtsey : Rongpencil

অত্যন্ত অথিতিপরায়ন, সরল জীবনচর্যায় অভস্ত মানুষ গুলির রোজনামচার সাথে হিন্দু ধর্ম ও পুরাণ যেন অঙ্গাঙ্গিক ভাবে জড়িত। যা আধুনিক শহুরে জীবনের তাড়নায় ক্রমশঃ বিলুপ্তির পথে – এমনি   একটি পরিবারের  সাথে নিতান্ত আলাপচারিতার পরতে পরতে উপলব্ধি করলাম যে এনারা শুধুমাত্র এই শিল্পকে নিছক জীবিকা হিসেবে নয় বরং নিয়েযেতে চান বিশ্বের দরবারে যা প্রবাসী, বিদেশি দের অকৃষ্ট করবে ভারতবর্ষকে এক নতুন দৃষ্টিতে উপলব্ধি করতে।

Pic Courtsey : Rongpencil

শুধুমাত্র পুরুষরাই নন বাড়ির মহিলারাও নিয়েছেন এই শিল্পকলাকে এগিয়ে নিয়ে যাবার সমান অঙ্গীকার। বিশ্বের দরবারে নিজেদের করেছেন স্বনির্ভর। 

Pic Courtsey : Rongpencil

ফি বছর ফেব্রুয়ারী, মার্চ মাসে তারা পালন করেন বসন্ত উৎসব – পরম্পরা।

Pic Courtsey : Rongpencil

“দোল উৎসব ” এর মাদকতা অপরিসীম – তবে এই গ্রামটির প্রতিটি মাটির দালান যেন সারা বছর ধরে পালন করে রঙের উৎসব।

Pic Courtsey : Rongpencil

প্রতিটি বাড়ির ভিটা, দেয়াল যেন শিল্পকলার জীবন্ত প্রতিমূর্তি।  শুধু কারিগরি দক্ষতাই নয় – অভিনবত্বে, নিজস্বতায় ও উদ্ভাবনী শক্তির নিরিখে যা বিচার্যের অতীত।

Pic Courtsey : Rongpencil


রঘুরাজপুর ” শুধুমাত্র একটি গ্রাম নয় – এ যেন একটি “শিপ্লের জীবন্ত জাদুঘর“।   

Data Courtsey : Google , Wikipedia

share

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of