Sign up with your email address to be the first to know about new products, VIP offers, blog features & more.

রঘুরাজপুর – দ্বিতীয় অধ্যায়

শৈল্পিকসত্তা ঈশ্বর প্রদত্ত দান , কিন্তু দক্ষতার নিরিখে তা অনেকটাই আন্তরিক অনুপ্রেরণা ও প্রযুক্তি নির্ভরশীল। যার অনেকটাই মানুষ অর্জন করতে পারে নিরলস প্রচেষ্টা, কঠোর অনুশীলন  ও ধৈর্যের মাদ্ধমে। আর শিল্প যদি হয়  বংশানুক্রমিক ভাবে তাহলে শিল্পীর উপর থাকে এক গুরুদায়িত্ব। দায়িত্ত্ব সেই সুপ্রাচীন ঐতিহ্য কে এগিয়ে নিয়ে যাওয়া নিজেদের উত্তরসুরির হাত ধরে।

উড়িষ্যার রঘুরাজপুর হয়তো এহেন কিছু স্বরস্বতীর বরপুত্র ও কন্যা কেন্দ্রিক যা এক কোথায় অনবদ্য। নারকেল, সুপারি গাছ দিয়ে ঘেরা ছোট্ট একটি গ্রাম, যার কোনায় কোনায় আছে শিল্পের ছোয়া। কাঁচা পাকা ঘর গুলি সারি যেন নিজেই একটি জলছবি।

Image Courtsey : Rongpencil

মাটির দেয়াল গুলি যেন এক একটি তুলির টানে সমৃদ্ধ।

Image Courtsey : Rongpencil

প্রাচীন এই গ্রাম্য সভ্যতার অনেকটাই জুড়ে আছে পূরণের বিভিন্ন চরিত্র এবং কর্মকান্ড। তার সাথে শিল্পীর নিজস্বতার মিশেলে তৈরী হয় এক একটি অভূতপূর্ব সৃষ্টি – যার নিদর্শন প্রায় প্রতিটি বাড়ির দেয়াল।

Image Courtsey : Rongpencil

গ্রামের উঁচুনিচু পথ দিয়ে চলতে চলতে দেখবেন রোযাকে রয়েছে দর্শনীয় আল্পনা।

Image Courtsey : Rongpencil

আবার কোথাও বাড়ীর দেয়ালে ফুটে উঠেছে সামাজিক অনুষ্ঠানের স্মৃতি চিহ্ন যার উৎস অনেকটাই নিজেদেরই জীবনচর্যা।

Image Courtsey : Rongpencil

শুধুমাত্র পট, দেয়ালচিত্রই নয় – গ্রামের পথে বেয়ে যেতে যেতে চোখে পর্বে বিভিন্ন প্রাচীন স্থাপত্যর নিদর্শন – যার মধ্যে অন্যতম ভাষ্কর্য্য। পাথর বা মোটা কাঠকে কল্পনার ক্যানভাস করে নিপুন হাতের ছোঁয়ায় সমৃদ্ধ হয় এই সকল শিল্প নিদর্শন।

ভারতবর্ষের বিভিন্ন প্রাদেশিক জনপদ গুলির অনেকাংশেই হয়তো রয়েছে কিছু না কিছু বর্ণময় দিক যা স্বকীয়তা সমুজ্জ্বল – যা বিন্দুবিন্দু করে সমৃদ্ধ করেছে সমগ্র ভারতীয় দিক।

Image Courtsey : Rongpencil

 হয়তো বা সেইজন্যই এই সকল জনপদগুলি অপেক্ষা করে থাকে আমার আপনার মতন অতিথিদের অপেক্ষায় যেখানে প্রচার পাবে প্রদীপের অন্ধকারে থাকা এই সকল মনোময় অপরূপ সৃষ্টি।

Image Courtsey : Rongpencil

রঘুরাজপুর – এ যেন শিল্পসৃষ্টির মায়াপুরী

 

রঘুরাজপুর – প্রথম অধ্যায়

With Love,
signature
share

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of