Sign up with your email address to be the first to know about new products, VIP offers, blog features & more.

“পিক” পকেট

থুউঃ !
 
– কি?
– Pick করেছি দারুন এক টপিক।
– বললাম গুটখা – সাথে আছে পান মশলা, কড়া জর্দা আর তামাকের মিশেলে হালকা থেকে গাঢ় খয়েরের মিশেল – মিনিট দুই থেকে পাঁচ , না পাঁচ তা বেশি হলো তিন কি সাড়ে তিন মিনিট
– ব্যাস তারপরেই আবার ওই ম্যাজিক্যাল আওয়াজ।
থুউঃ !
 
এ আওয়াজ সর্বত্রগামী -ভীষণ ডাইনামিক ইন নেচার।
 
ব্যাস ট্রেন থেকে নেমে তাড়াহুড়ো পায়ের তোরে হোক বা চলন্ত বাসের আধখোলা জানলার ফোকর গোলে রক্তিম ওষ্ঠযুগল একত্র করে সজোরে এক বায়ু প্রক্ষেপন, রাস্তার মোর অলস বিকেলের আড্ডার মাঝে হোক বা ইলেকট্রিক বিলের লাইন – যে কোনো জায়গায় আপনি সম্মুখীন হবেন এরম একটি সামাজিক অবক্ষয়ের । এক লহমায় সদ্য চুনকাম করা সাদা দেয়াল লোহিত বর্ণ ধারণ করবে।
 
সরকারি, বেসরকারি আপিস, হাসপাতাল, সার্বজনীন শৌচালয়, সিনেমা হল, রাস্তা, উড়ালপুল, প্রেক্ষাগৃহ সর্বত্রই ছড়িয়ে ছিটিয়ে আছে “লাল বাদশাহদিগের বনেদিয়ানা “- খেয়াল করার মতন বিষয় -এদের লক্ষ্য সাংঘাতিক লখিন্দরের বাসর ঘরের ফুটোর মতন সুচিছিদ্রকেও হার মানিয়ে তারা অনায়াসে ফেলবে “পিক “

Image Courtesy : Google

যদি ভাবেন নোংরা বিষয় নিয়ে নিছক কপচাচ্ছি – তাহলে আপনি ভুল – কারণ ইন্ট্রোস্পেকশন বা অন্তর্দর্শনের মতন গুরুত্বপূর্ণ বিষয় এই “পিক”
 
একটি তথ্য বলছে পুরসভার বরাদ্দের নিরিখে অন্যান্য পরিষেবার ধার্য বরাদ্দের শীর্ষে আছে শহর পরিচ্ছন্নতা তহবিল। আর তার সিংহভাগ খরচ হয় শুধুমাত্র “পিক পরিষ্কার ” বাবদ। এবারে যদি উপাদানের(মশলা ,জর্দা ,গুটখা ইত্যাদি) গড় দাম দিয়ে ভাগ করি তাহলে অঙ্কটি শুনবেন ?
-৩৮ লক্ষ্য মানে এ শহরে শুধু ওই দামের পিক পরে চলেছে। এছাড়াও পাল্লা দিয়ে চলেছে ধোঁয়াহীয়ান নেশা খৈনি।
 
আজকাল সিগারেটের প্যাকেটে কি রকম অদ্ভুত দেখতে ফুসফুসের ছবি থাকে যা শুধুই সাংকেতিক। চিকিৎসকেরা বলছেন এগুলিতে শুধুমাত্র মুখ নয় ফুসফুস, খাদ্য নালী আর রেচনতন্ত্রে স্বাগতিক বিষক্রিয়া – তাতে কি আর এসে গেলো – ১৮ বয়সি বা তার নিম্ন বয়স্করাও দিব্বি বুড়ো আঙ্গুল দেখিয়ে ছিড়ে চলেছে একের পর এক প্যাকেট।
 
নেশা বলে কথা। হোক না আত্মহনন – আত্মতৃপ্তিটাই তো মুখ্য।
 
আর এইসব সহজ লভ্য সস্তার নেশায় কিছু কোম্পানি আর একদল স্বার্থপরের দল যা করে চলেছে তাকে কে কি বলবেন ?
 
“পিক” পকেট
share

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of